Bondi_school

প্রাথমিকের ক্লাস চলবে ৯টা হতে সোয়া ৪টা পর্যন্ত

নিজস্ব প্রতিবেদক | ০৮ সেপ্টেম্বর, ২০২১
সরকারি প্রাথমিক বিদ্যালয়েও রোববার থেকে শ্রেণিকক্ষে সরাসরি পাঠদান শুরু হতে যাচ্ছে। প্রথম শিফটে সকাল ৯টা থেকে ক্লাস শুরু হয়ে বেলা ১২টা পর্যন্ত চলবে। আর দ্বিতীয় শিফটে সাড়ে ১২টা থেকে শুরু হয়ে বিকেল সোয়া ৪টায় শেষ হবে।
কবে কোনদিন কোন বিষয়ের ক্লাস নেওয়া হবে সে বিষয়ে একটি খসড়া রুটিন তৈরি করছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। রুটিনে প্রতিদিন দুই শিফটে দুই শ্রেণির ক্লাস নেওয়ার কথা বলা হয়েছে। দু’একদিনের মধ্যেই রুটিনটি চূড়ান্ত করে বিদ্যালয়ে পাঠানো হবে বলে জানা গেছে।

প্রস্তাবিত ক্লাস রুটিনে বলা হয়েছে, করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে তিন ফুট দূরত্ব রেখে শিক্ষার্থীদের ক্লাসে বসাতে হবে। সপ্তাহের শনিবার থেকে বৃহস্পতিবার পঞ্চম শ্রেণির ক্লাস নেওয়া হবে। এছাড়া শনিবার প্রথম শ্রেণির ক্লাস, রোববার তৃতীয় শ্রেণির, মঙ্গলবার দ্বিতীয় শ্রেণির ও বুধবার চতুর্থ শ্রেণির ক্লাস নেওয়া হবে। প্রথম শিফটে সকাল ৯টা থেকে ক্লাস শুরু হয়ে বেলা ১২টা পর্যন্ত চলবে। আর দ্বিতীয় শিফটে সাড়ে ১২টা থেকে শুরু হয়ে বিকেল সোয়া ৪টায় শেষ হবে।
বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যারয় প্রধান শিক্ষক সমিতির খুলনা বিভাগের সাধারন সম্পদক স্বরুপ দাস বলেন, আমরা আমদের প্রস্তুতি শেষ করেছি। তিনি অভিভাবকদের উদ্দেশ্যে বলেন,যখন সন্তানদের স্কুলে পাঠানোর আগে অভিভাবকরা যেন সন্তানের রোগের কোন উপসর্গ আছে কীনা বা বাড়িতে কেউ অসুস্থ আছেন কীনা, তার দিকে নজর রাখেন।
করোনা পরিস্থিতির মধ্যে শিক্ষার্থীদের স্কুলে প্রবেশের আগে হ্যান্ড স্যানিটাইজার দেওয়া, প্রতিদিন একজন শিক্ষার্থীকে দুটি করে মাস্ক বিতরণ করা, তিন ফুট দূরত্ব বজায় রেখে ক্লাসে বসানো, শরীরের তাপমাত্রা মাপতে থার্মোমিটার ব্যবহার করা, ওয়াশরুম, ক্লাসরুম, খেলার পাঠ পরিষ্কার পরিচ্ছন্ন করে ক্লাসের উপযোগী করতে অধিদফতর থেকে নির্দেশ দেয়া হয়েছে। তবে সব সরকারি বিদ্যালয়ের পরিবেশ পরিস্থিতি এক না হওয়ায় প্রধান শিক্ষকদের সঙ্গে আলোচনা করে ক্লাস রুটিন, ক্লাস রুমে শিক্ষার্থী বসানোর বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার অনুরোধ জানান তিনি।

প্রাথমিক শিক্ষা অধিদফতরের পরিচালক (পলিসি ও অপারেশন) মনীষ চাকমা বলেন, আমরা একটি খসড়া ক্লাস রুটিন তৈরি করেছি। সেটি মন্ত্রণালয়ের অনুমোদনের অপেক্ষায় রয়েছে। অনুমোদন হলে সেটি সব বিদ্যালয়ে ও আমাদের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *